গুগল অ্যাডসেন্স সিটিআর (CTR) কী?

- January 06, 2020
ইন্টারনেট বিপণন বিশ্বে, সিটিআর (CTR) বিজ্ঞাপনদাতাদের পাশাপাশি প্রকাশকদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। বিজ্ঞাপনদাতাদের ভূমিকা হল বিজ্ঞাপন গ্রাফিক্স বা বিক্রয় লাইন তৈরি করা, যা আরও বেশি সিটিআর পাওয়া উচিত এবং প্রকাশকদের ভূমিকা হল এমনভাবে বিজ্ঞাপনটি রাখা, যা সিটিআর বৃদ্ধি করে। আমি অনেক ফোরামে এই প্রশ্নটি সম্পর্কে লোকদের জিজ্ঞাসা করতে দেখছি তাই এই পোস্টটি আমার অনেক পাঠকের পক্ষে সহায়ক হবে যারা ক্লিক থ্রো রেট (Click through rate) সম্পর্কে অবগত নয়।
গুগল অ্যাডসেন্স সিটিআর (CTR) কী
ব্লগার/প্রকাশকদের দৃষ্টিকোণ থেকে, সিটিআর হল সেই কারণগুলির মধ্যে একটি যা অর্থ উৎপাদন এবং বিজ্ঞাপনদাতাকে ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি পর্যাপ্ত ক্লিক দিতে ব্যর্থ হন তবে আপনার বিজ্ঞাপনদাতারা পালিয়ে যাবেন। সুতরাং, আসুন আমরা সিটিআর সম্পর্কে অবগত হয়।

CTR কী? সিটিআর এর পূর্ণরূপ Click through rate. সহজ কথায় এর অর্থ হল কোনও বিজ্ঞাপন ক্লিক করা সময়ের সংখ্যা, বিজ্ঞাপনের সংখ্যা, বিজ্ঞাপন ইউনিট বা বিজ্ঞাপন সম্বলিত পৃষ্ঠাটি কত বার দেখা হয়েছে তার সংখ্যা দ্বারা ভাগ করে। এটি বিজ্ঞাপনে ক্লিকের সংখ্যা এবং পৃষ্ঠা ভিউয়ের সংখ্যা।

  • সিটিআর = ক্লিকের সংখ্যা / বিজ্ঞাপন প্রদর্শনের সংখ্যা।
  • সিটিআর% = ক্লিকের সংখ্যা (১০০) / # প্রদর্শন

সুতরাং সহজ কথায়, যদি আপনার কোনও বিজ্ঞাপন চলমান থাকে এবং এটি ১০০ জন লোক দেখেন এবং ৫ টি ক্লিক পেয়ে থাকেন, তবে আপনার সিটিআর হবে ৫%। এখানে উল্লেখ্যযোগ্য বিষয় হল সিটিআরের শতাংশ যত বেশি, তত ভাল বিজ্ঞাপন আপনি পাবেন। সুতরাং বিজ্ঞাপন দেখা যায় এবং সহজেই ক্লিক করা যায় এমন জায়গাগুলিতে বিজ্ঞাপন দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

এখন, একটি খুব সাধারণ প্রশ্ন হল ভাল সিটিআর কি অথবা আমি আমার অ্যাডসেন্সে যথেষ্ট ক্লিক পাওয়া সত্ত্বেও আমার উপার্জন খুব কম কেন।

আমি এখানে অ্যাডসেন্স সিটিআর সম্পর্কে কল্পকাহিনী বাদ দিয়ে বলতে চায়, অ্যাডসেন্স বিজ্ঞাপনগুলিতে বেশি ক্লিক পাওয়া ভাল আয়ের গ্যারান্টি দেয় না। এখানে মূল কীওয়ার্ড এমন বিজ্ঞাপনগুলি লক্ষ্য করে যা ভাল পিপিসি (PPC) দেয় (প্রতি ক্লিকের জন্য অর্থ প্রদান করুন)। এই জাতীয় বিজ্ঞাপনগুলিতে, এমনকি কয়েকটি ক্লিক ১০০ টি ক্লিকের চেয়ে বেশি অর্থ উপার্জন করতে সাহায্য করে।
Advertisement