ওয়ারশ চুক্তি কী - What is the Warsaw Pact

- November 11, 2019
বার্লিন অবরােধ পশ্চিম ইউরােপের দেশগুলির মনে যে নিরাপত্তার অভাববােধ সৃষ্টি করেছিল। তা আমেরিকার নেতৃত্বে ন্যাটো (N.A.T.O.) গঠনের মাধ্যমে সমাধানের চেষ্টা করা হয়েছিল। ইতিমধ্যে সােভিয়েত রাশিয়া মার্শাল পরিকল্পনার প্রত্যুত্তরে ১৯৪৯ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠা করেছিল 'কমিকন' (COMECON - Council for Mutual Economic Assistance)। পােল্যান্ড, চেকোশ্লোভাকিয়া, হাঙ্গেরি, রােমানিয়া, বুলগেরিয়া, আলবানিয়া, পূর্ব জার্মানি এবং সােভিয়েত ইউনিয়ন এই আটটি দেশ ছিল কমিকন (COMECON) সদস্য। কমিকন, মার্শাল প্ল্যান এবং ন্যাটোর বিরুদ্ধে তীব্র সমালােচনার সূচনা হয়েছিল। N.A.T.O. চুক্তির বিরুদ্ধে শক্তিসাম্য স্থাপনের জন্য রাশিয়া পূর্ব ইউরোপের তার কমিকন দেশগুলি নিয়ে 1955 সালে 14 মে ওয়ারশ চুক্তি (Warsaw Pact) স্বাক্ষরিত হয়। ওয়ারশ চুক্তিটির নামকরণ হয়েছিল, কারণ এই চুক্তিটি পোল্যান্ডের ওয়ারশ নামক স্থানে স্বাক্ষরিত হয়েছিল।
Warsaw Pact Logo
ঠান্ডা লড়াই আমেরিকা এবং সােভিয়েতের মধ্যে যে মনকষাকষির সৃষ্টি করেছিল তা উভয়কেই অলিখিতভাবে পারমাণবিক শক্তি প্রতিযােগিতায় অবতীর্ণ করেছিল। 1949 খ্রিস্টাব্দে সােভিয়েত রাশিয়া প্রথম সফল পারমাণবিক বিস্ফোরণ ঘটিয়ে আমেরিকার মতাে বিশ্বের অন্যতম পারমাণবিক শক্তিধর দেশে পরিণত হয়। 1955 খ্রিস্টাব্দের ওয়ারশ চুক্তি ছিল পশ্চিম জার্মানিকে ন্যাটোর অন্তর্ভুক্তিকরণের সােভিয়েত প্রতিক্রিয়া। এই চুক্তির সদস্যরা ছিল কমিকনের (COMECON) সদস্যবৃন্দই। বস্তুত, ন্যাটোর মতাে ওয়ারশ চুক্তিও সােভিয়েত রাশিয়া এবং তার সহযােগী দেশসমূহের নিরাপত্তা সংক্রান্ত সমস্যার থেকেই সৃষ্টি হয়েছিল। ওয়ারশ চুক্তি ছিল আনুষ্ঠানিকভাবে বন্ধুত্ব, সহযোগিতা এবং পারস্পরিক সহায়তা।

ওয়ারশ চুক্তি জোটের শর্ত অনুযায়ী রাশিয়া পূর্ব ইউরোপে তার সেনাদল রাখার অধিকার পায়। ওয়ারশ চুক্তি অনুসারে কোন সদস্য প্রতিবেশী দেশ অকমিউনিস্ট নীতির বিরুদ্ধে প্রতিবাদ করলে ওয়ারশ চুক্তি অনুযায়ী সেই অপরাধী দেশে সেনাদল পাঠিয়ে স্থিতিবস্তা প্রতিষ্ঠা করা যেত। এই অনুযায়ী 1953 সালে পূর্ব জার্মানী,1956 সালে হাঙ্গেরি এবং 1968 সালে চেকোশ্লোভাকিয়ায় সোভিয়েত মডেলের কমিউনিজম থেকে বিচ্যুতির অভিযোগে লাল ফৌজের দ্বারা বিদ্রোহ দমন করা হয়।
প্রতিষ্ঠা14 মে 1955 সালে পোল্যান্ডের ওয়ারশ নামক স্থানে
পতন1991 সালের 1 লা জুলাই
সদস্যআলবেনিয়া (1968)
বুলগেরিয়া
চেকোস্লোভাকিয়া
পূর্ব জার্মানি (1990)
হাঙ্গেরি
পোল্যান্ড
রুমানিয়া
সোভিয়েত ইউনিয়ন
কমান্ডোইভান কোনেভ (প্রথম)
পাইওটর লুশেভ (শেষ)
কমান্ডো চিফআলেক্সেই আন্তোনভ (প্রথম)
ভ্লাদিমির লোবভ (শেষ)
অন্তর্ভুক্তিপারস্পরিক অর্থনৈতিক সহায়তা কাউন্সিল (COMECON)
1968 সালে আলবানিয়া ওয়ারশ চুক্তির সদস্যপদ ত্যাগ করে। 1980 এর দশকের মধ্যে ওয়ারশ চুক্তি সংস্থা পূর্ব ইউরোপের সমস্ত দেশগুলির অর্থনৈতিক মন্দা সম্পর্কিত সমস্যা দ্বারা উদ্বেলিত হয়েছিল। 1980 এর দশকের শেষের দিকে বেশিরভাগ সদস্য রাষ্ট্রের রাজনৈতিক পরিবর্তন চুক্তিটিকে কার্যত অকার্যকর করে তুলেছিল। 1990 সালের সেপ্টেম্বরে পূর্ব জার্মানি পশ্চিম জার্মানির সাথে পুনর্মিলনের প্রস্তুতির মধ্যে চুক্তিটি ভেঙে পড়ে। অক্টোবরের মধ্যে চেকোস্লোভাকিয়া, হাঙ্গেরি এবং পোল্যান্ড সমস্ত ওয়ারশ চুক্তি সামরিক মহড়া থেকে সরে আসেন। সোভিয়েত রাশিয়ার ভাঙনের ফলে চেকোস্লোভাকের রাষ্ট্রপতি ভ্যাক্লাভ হ্যাভেল (Vaclav Havel) 1991 সালের 1 লা জুলাই আনুষ্ঠানিকভাবে ওয়ারশ চুক্তির সমাপ্তি ঘোষণা করেন।
Advertisement