দিল্লির মামলুক সুলতান আলাউদ্দিন মাসুদ শাহ

- October 04, 2019
দিল্লির মামলুক বংশের (দাস বংশ) সপ্তম সুলতান ছিলেন আলাউদ্দিন মাসুদ শাহ (শাসনকাল: ১২৪২-১২৪৬ খ্রিস্টাব্দ)। ১২৪২ খ্রিস্টাব্দে বাহরাম শাহকে হত্যার পর তুর্কি আমিররা রুকনউদ্দিন ফিরােজ শাহের পুত্র আলাউদ্দিন মাসুদ শাহকে দিল্লির সিংহাসনে বসান। তিনি অভিজাতদের হাতের পুতুলে পরিণত হন। রাজক্ষমতা সম্পূর্ণভাবে বন্দেগান-ই-চাহেলাগান বা চল্লিশ চক্রের কুক্ষিগত হয়। এই সময় তুর্কি ও অ-তুর্কি অভিজাতদের বিবাদের সুযােগে চল্লিশ চক্রের অন্যতম সদস্য বাহাউদ্দিন (গিয়াসউদ্দিন বলবন) প্রভূত ক্ষমতাশালী হয়ে উঠে।
Coin of Alauddin Masud Saha
শাসক হিসেবে আলাউদ্দিন মাসুদ শাহ কোনও যােগ্যতার পরিচয় দিতে পারেন নি। আলাউদ্দিন মাসুদ শাহের আমলে বাংলার শাসকর্তা তুঘ্রিল খা স্বাধীনভাবে রাজত্ব করতে থাকেন। তিনি বিহার জয় করে অযােধ্যার সীমা পর্যন্ত রাজ্যবিস্তার করেন। আলাউদ্দিন মাসুদ শাহ আমলে ১২৪৫ খ্রিস্টাব্দে মােঙ্গলরা পুনরায় পাঞ্জাব আক্রমণ করে, কিন্তু তারা ব্যর্থ হয়ে ফিরে যায়।

সুলতান আলাউদ্দিন মাসুদ শাহ ক্রমশ আরামপ্রিয়, ব্যাভিচারী ও অত্যাচারী হয়ে উঠতে থাকেন। তার অত্যাচারের মাত্রা বৃদ্ধি পেলে দিল্লির আমিররা আলাউদ্দিন মাসুদ শাহকে সিংহাসনচ্যুত ও হত্যা করে ইলতুৎমিসের জ্যেষ্ঠপুত্র নাসিরউদ্দিনের পুত্র নাসিরউদ্দিন মামুদ শাহকে ১২৪৬ খ্রিস্টাব্দে দিল্লীর সিংহাসনে প্রতিষ্ঠিত করেন। এই কাজে বিশেষ ভূমিকা গ্রহণ করেন বাহাউদ্দিন।

আলাউদ্দিন মাসুদ শাহের আমলে স্বর্ণ, রৌপ্য এবং বিলন মুদ্রা ব্যবহার হত। লখনৌতি ও দিল্লি থেকে সোনার মুদ্রা এবং রৌপ্য মুদ্রা জারি করা হয়েছিল। বদাউন এবং দিল্লি থেকে বিলন মুদ্রা জারি করা হয়েছিল।