PayPal

ইতালির ঐক্য আন্দোলনে গ্যারিবল্ডির ভূমিকা

author photo
- Thursday, September 05, 2019
ইতালীর মুক্তি যুদ্ধের অন্যতম প্রবাদ পুরুষ ছিলেন গ্যারিবল্ডি (Garibaldi)। ১৮০৭ সালে উত্তর ইতালীর নিস প্রদেশে তার জন্ম হয়। গ্যারিবল্ডি ছিলেন আবেগপ্রবণ, স্বাধীনতাপ্রিয়, কবিপ্রাণ মানুষ। তার চরিত্রে কাব্য ও স্বদেশপ্রীতির সঙ্গে দুঃসাহসিকতার সমন্বয় ঘটেছিল। সাধারণ রাজনীতিকের ন্যায় দল গঠন অথবা কুটনীতি পরিচালনায় তার আগ্রহ ছিল না। তার শিক্ষা দীক্ষা ছিল সাধারণ স্তরের। তিনি তীক্ষ বুদ্ধির অধিকারী ছিলেন। তার মধ্যে চিন্তাশীলতা অপেক্ষা আবেগপ্রবণতা ও দুঃসাহসিকতার ঝোক বেশী ছিল। হিসেব করে কাজ করা তার স্বভাব ছিল না, কিন্তু তার স্বদেশপ্রেম ছিল অত্যন্ত খাটি। সন্ন্যাসীরা যেরূপ ঈশ্বরকে ধ্রুব সত্য বলে জ্ঞান করেন, গ্যারিবল্ডি স্বদেশকে সেরূপ ধ্রুব জ্ঞান করতেন।
Giuseppe Maria Garibaldi
গ্যারিবল্ডির জীবন ছিল দুঃসাহসিতায় পূর্ণ। তিনি কিছুকাল ভূমধ্যসাগরে নৌ পরিচালনা শিক্ষা করেন। এর পর পিডমন্টের নৌসেনা দলে একটি বিদ্রোহ ঘটাতে ব্যর্থ চেষ্টা করে তিনি দক্ষিণ আমেরিকায় পালান। দক্ষিণ আমেরিকার ব্রাজিলের এক দুঃসাহসিকা রমণী, এ্যানিটার প্রেমে পড়ে তিনি তাকে বিয়ে করেন। উভয়ে নানা দুঃসাহসিক অভিযানে অংশ নেন। গ্যারিবল্ডি ব্রাজিল, উরুগুয়ে এবং ইউরোপে সামরিক উদ্যোগের কারণে "দু'দেশের নায়ক" হিসাবেও পরিচিত।

দক্ষিণ আমেরিকা হতে ফিরে এসে তিনি ইতালীর মুক্তিযুদ্ধের সঙ্গে নিজ জীবনকে জড়িয়ে ফেলেন। ফেব্রুয়ারি বিপ্লবের সময় তিনি কিছুকাল পিডমন্টের রাজা চার্লস এলবার্টের পক্ষ নিয়ে অষ্ট্রিয়ার বিরুদ্ধে স্বাধীনতার যুদ্ধ করেন। এই সময় তিনি গেরিলা যুদ্ধ পরিচালনায় বিশেষ দক্ষতার পরিচয় দেন। চার্লস এলবার্ট রোম প্রজাতন্ত্রের এই যুদ্ধে অষ্ট্রিয়ার নিকট পরাস্ত হন। অতঃপর গ্যারিবল্ডি রােমে এসে ম্যাৎসিনির রোম প্রজাতন্ত্র রক্ষার জন্যে অস্ত্র ধরেন। এই সময় থেকে প্রতি তিনি ম্যাৎসিনির প্রজাতন্ত্রবাদী শিষ্য রূপে পরিচিতি পান। তৃতীয় নেপােলিয়নের নির্দেশে ফরাসী সেনা রােম আক্রমণ করলে, গ্যারিবল্ডি অসীম বীরত্ব সহকারে রোম রক্ষার জন্যে যুদ্ধ পরিচালনা করেন। তিনি ফরাসী বাহিনীর বেড়া জাল ছিন্ন করে, প্রায় ৫ হাজার প্রজাতান্ত্রিক সৈন্যকে নিরাপদে রােমের বাইরে আনতে সক্ষম হন।

১৮৫৯ খ্রীঃ ক্যাভুরের নেতৃত্বে ইতালীর মুক্তিযুদ্ধ আরম্ভ হলে, গ্যারিবল্ডি ইতালীর মুক্তি যুদ্ধে যােগ দেন। তার প্রভাবে মধ্য ইতালীতে পিডমন্টের সঙ্গে সংযুক্তিবাদী আন্দোলন গড়ে ওঠে। ফ্রান্সকে এই সংযুক্তিতে সাহায্যের বিনিময়ে স্যাভয় ও নিস ছেড়ে দেওয়ার জন্যে ক্যাভুর যে চুক্তি করেন, গ্যারিবল্ডি তার তীব্র বিরােধিতা করেন। গ্যারিবল্ডির জন্মস্থান ছিল নিস। তিনি নিসে গণভােট গ্রহণের সময় ব্যালট বাক্সগুলিকে ধ্বংস করার হুমকি দেন। তিনি কাউন্ট ক্যাভুরের সমালােচনা করে বলেন যে, ক্যাভুর আমাকে নিজ দেশে পরবাসী করছেন।

গ্যারিবল্ডিকে নিস থেকে অন্যত্র হটাবার জন্যে, দক্ষিণ ইতালীর সিসিলী অভিযানে তাকে উৎসাহ দেওয়া হয়। ক্যাভুর মনে করতেন যে, এই দুঃসাহসিক অভিযানে গ্যারিবল্ডি বিফল হবেন। ফলে তার প্রতিদ্বন্দ্বিতা হতে তিনি মুক্ত হবেন। কিন্তু গ্যারিবল্ডির অভিযানে অসম্ভব শব্দটি অজ্ঞাত ছিল। তিনি মাত্র ১০৯০ জন লালকুর্তায় সজ্জিত গেরিলা স্বেচ্ছাসেবক নিয়ে সিসিলীর মার্শালা বন্দরে অবতরণ করেন। সািসলীতে ২৫ হাজার বুরৰ্বো সৈন্য তাকে বাধা দিতে তৈরি ছিল।

গ্যারিবল্ডির অবতরণের পর সিসিলীর নির্যাতিত কৃষকেরা তার পক্ষে নেয়। গেরিলা ও কৃষক বাহিনীর সাহায্যে গ্যারিবল্ডি এক মাসের মধ্যে বুরবো বাহিনীকে সিসিলী থেকে হঠিয়ে দেন। সিসিলীর কৃষকদের অভুথানের ফলে বুরৰ্বো বাহিনী প্রাণভয়ে নেপলসে পালায়। গ্যারিবল্ডি নিজেকে সিসিলীর ডিক্টেটর হিসেবে ঘােষণা করেন।

সিসিলী অভিযানে গ্যারিবল্ডির সাফল্য এবং নেপলসে অবতরণের জন্যে তার সঙ্কল্প ঘােষণা কাউন্ট ক্যাভুরকে বিভ্রান্ত করে। কাউন্ট ক্যাভুর আশঙ্কা করেন যে, গ্যারিবল্ডি নেপলস জয় করে একটি স্বতন্ত্র প্রজাতন্ত্র স্থাপন করবেন। তা হলে ইতালীর রাজতান্ত্রিক ঐক্য প্রচেষ্টা বিনষ্ট হবে। গ্যারিবল্ডি যাতে নেপলসে অবতরণ না করতে পারেন এজন্য কাউন্ট ক্যাভুর নেপলসের নৌবহরকে বাধা দিতে উৎসাহ দেন। কিন্তু গ্যারিবল্ডি Torino এবং Franklin নামক দুইটি জাহাজে তার সেনাদল নিয়ে নেপলসে অবতরণ করেন। তিনি সিসিলী থেকে গেরিলা কৃষক সেনা আনিয়ে নিজ শক্তি বৃদ্ধি করেন। একটি সম্মুখ যুদ্ধে তিনি নেপলসের বুরৰো বাহিনীকে পরাস্ত করে নেপলসের রাজধানী অধিকার করেন। গ্যারিবল্ডি অতঃপর নিজেকে নেপলসের ডিক্টেটর রূপে ঘােষণা করেন। তিনি পােপ শাসিত রাজ্যকে পােপের কবল থেকে মুক্ত করার সঙ্কল্প ঘােষণা করেন। এই সঙ্গে দক্ষিণ ইতালীতে এক স্বাধীন প্রজাতন্ত্র প্রতিষ্ঠা তার চুড়ান্ত লক্ষ্য বলে গ্যারিবল্ডি ঘােষণা করেন।

গ্যারিবল্ডির এই সিদ্ধান্তের ফলে ইতালীর ঐক্য আন্দোলন এক সঙ্কটের সম্মুখীন হয়। যদি গ্যারিবল্ডি তার ঘােষণা কার্যকরী করতেন তবে ইতালী, উত্তরে পিডমন্টের রাজতন্ত্র ও দক্ষিণে প্রজাতন্ত্রে দ্বিধা বিভক্ত হত। অবশ্য একথা সত্য যে, গ্যারিবল্ডি যাই বলুন না কেন বুরৰ্বো বাহিনীর ব্যুহ ভেদ করে নেপলস থেকে পােপের সাম্রাজ্য অধিকার করা নিকট তার পক্ষে সম্ভব ছিল না। ভিক্টর ইম্যানুয়েল কাউন্ট ক্যাভুরের পরামর্শ ক্রমে গ্যারিবল্ডির বশ্যতা দাবী করলে গ্যারিবল্ডির বিনা দ্বিধায়, নেপলস ও সিসিলীর অধিকার তাকে ছেড়ে দেন। গ্যারিবল্ডির এই সিদ্ধান্ত ইতালীর মুক্তিযুদ্ধকে রক্তাক্ত গৃহযুদ্ধের সম্ভাবনা থেকে মুক্ত করে।

এডগার হােল্ট প্রভৃতি ঐতিহাসিকেরা মনে করেন, গ্যারিবল্ডি ভিক্টর ইম্যানুয়েলের অধীনে ইতালীর ঐক্যের বিরােধী ছিলেন একথা মনে করা ভুল। ম্যাৎসিনির প্রজাতন্ত্রবাদের প্রতি গ্যারিবল্ডি প্রথমে আস্থাশীল হলেও, পরে তিনি মত পালটান। প্রজাতন্ত্র স্থাপনের জন্যে গৃহযুদ্ধ অপেক্ষা ইতালীর ঐক্যকেই তিনি প্রধান লক্ষ্য বলে গ্রহণ করেন। প্রজাতন্ত্রবাদকে অগ্রাধিকার দিয়ে ইতালীর ঐক্যকে বিনষ্ট করা তিনি যুক্তিযুক্ত মনে করেননি। এজন্য তিনি ভিক্টর ইম্যানুয়েলের প্রতি বশ্যতা জ্ঞাপন করেন।

গ্যারিবল্ডির নিকট ইতালীর স্বাধীনতা ও ঐক্য, অন্ধ আদর্শবাদ অপেক্ষা অনেক বড় ছিল। তিনি স্বদেশের স্বাধীনতা অপেক্ষা নিজ স্বার্থকে গৌণ বলে মনে করতেন। এই স্বার্থত্যাগী, নিরভিমান দেশপ্রেমিক তার কর্মের ও ত্যাগের জন্যে কোন ব্যক্তিগত পুরস্কার লাভের আশা করতেন না। তিনি ভিক্টর ইম্যানুয়েলের হাতে নেপলস ও সিসিলীর দায়িত্ব অর্পণ করে, ক্যাপ্রেরা দ্বীপে নিজ খামারে বাকি জীবন দারিদ্র্যের মধ্য অতিবাহিত করে।

১৮৮২ সালের ২ জুন প্রায় ৭৫ বছর বয়সে তাঁর মৃত্যুতে একটি সাধারণ জানাজা ও শ্মশানের জন্য তাঁর ইচ্ছাকে সম্মান করা হয়নি। শেষ স্ত্রী ফ্রান্সেসকা আরমোসিনো এবং তার কয়েকজন সন্তানের সাথে তাকে ক্যাপেরা দ্বীপে তার খামারে সমাহিত করা হয়েছিল।

তথ্যসূত্র:
1. শ্রী প্রভাতাংশু মাইতি - ইওরোপের ইতিহাসের রূপরেখা
2. Grenville - Europe Reshaped
3. Jasper, Ridley - Garibaldi
4. Denis Mack Smith - Cavour and Garibaldi
5. Bolton - History of Italian Unity