PayPal

হাবশী/হাবসি শাসন

author photo
- Wednesday, April 24, 2019

বাংলার হাবসি বংশ।

ইলিয়াস শাহী বংশের সুলতান বরবক শাহ প্রচুর হাবশী (Habsi Rule) বা আবিসিনীয় ক্রীতদাস আমদানি করেন এবং শাসনকার্য নিয়োগ করে। ১৪৮৭ সালে সুলতান জালালউদ্দিন ফতে শাহকে হত্যা করে বাংলায় ছয় বছর হাবশী বা আবিসিনীয় শাসন চলে। এই ছয় বছর মোট চারজন হাবসি সুলতান বাংলার সিংহাসনে বসেন। হাবসী শাসন কালকে বাংলার অন্ধকার যুগ বলে অভিহিত করা হয়েছে।


শাহজাদা বারবক:

হাবশী (নিগ্রো) প্রসাদরক্ষী বা পাইকদের অধ্যক্ষ বারবক শাহ সুলতান শাহজাদা নাম নিয়ে বাংলার হাবশী বা আবিসিনীয় শাসন প্রতিষ্ঠা করেন। ইলিয়াস শাহী বংশের শেষ সুলতান জালাল উদ্দিন ফত-কে হত্যা করে ১৪৮৭ সালে ইলিয়াস শাহী শাসনের অবসান ঘটান। তিনি মাত্র ৬ মাস শাসন করেন। ১৪৮৭ সালে মালিক আনদিল নামে এক হাবশী সুলতান শাহজাদাকে হত্যা করে বাংলার সিংহাসনে বসেন।

সাইফউদ্দিন ফিরোজ শাহ:

ইলিয়াস শাহী রাজবংশের প্রতি অনুগত মালিক আনদিল নামে এক হাবশী সেনাপতি সুলতান বারবক শাহ শাহজাদা-কে হত্যা করে ইলিয়াস শাহী বংশের শেষ সুলতান ফতে শাহ-র নাবালক পুত্রকে সিংহাসনে বসানোর উদ্যোগ নেন। ফতে শাহ-র বিধবা পত্নী এতে সম্মত না হওয়ায় তিনি নিজেই সাইফউদ্দিন ফিরোজ নাম নিয়ে বাংলার সিংহাসনে বসেন (১৪৮৭-১৪৯০ খ্রিস্টাব্দ)। তিনি ৩ বছরের শাসনকালে কিছুটা আশার আলো দেখান। তিনি গৌড়ে ফিরুজ মিনার নির্মাণ করেন। তিনি সুসাসক ও প্রজাদরদী ছিলেন। অল্পদিনের মধ্য সাইফউদ্দিন ফিরোজকে হত্যা করা হয়।


দ্বিতীয় মাহমুদ শাহ:

সাইফউদ্দিন ফিরোজের মৃত্যুর পর তার পুত্র দ্বিতীয় মাহমুদ শাহ (১৪৯০-১৪৯১ খ্রিস্টাব্দ) বাংলার সিংহাসনে বসেন। তবকাত ই আকবরীর মতে, তার রাজত্বকাল ছিল মাত্র ১ বছর। তিনি ছিলেন নাবালক সুলতান। মামুদের প্রতিনিধি হিসেবে শাসন পরিচালনার দায়িত্ব ছিল হবস খান নামক এক ব্যক্তির হাতে। হবস খান প্রকৃতপক্ষে শাসক ছিলেন। শামসউদ্দিন মুজাফফর শাহ হবস খান ও দ্বিতীয় মাহমুদ শাহকে হত্যা করে নিজে বাংলার সিংহাসনে বসেন।

শামসউদ্দিন মুজাফফর:

১৪৯১ সালে সিদি বদর নামে এক হাবশী সুলতান মামুদ শাহকে হত্যা করে শামসউদ্দিন মুজাফফর নাম নিয়ে বাংলার সিংহাসনে বসেন। তার তিন বছরের রাজত্বকাল ছিল অন্ধকারাচ্ছন্ন, আবিসিনীয় শাসনের অন্ধকারময় সময়। হত্যা, লুণ্ঠন, জুলুম, অত্যাচার, করবৃদ্ধি, বেতন কমানো এবং সাধারণ মানুষ, হিন্দু মুসলমান উভয়ের উপর অত্যাচার চলত। এমতাবস্থায় উজির হোসেন শাহ জনগণকে সংঘবদ্ধ করে ১৪৯৩ সালে শামসউদ্দিন মুজাফফর-কে হত্যা করে বাংলার হাবশী বা আবিসিনীয় শাসনের অবসান ঘটান। এরপর বাংলার সিংহাসনে বসেন উজির হোসেন শাহ। তার নাম হয় আলাউদ্দিন হোসেন শাহ। বাংলার ইতিহাসে হোসেন শাহী বংশের শাসন শুরু হয়।