শিখ ধর্মে নারীর অধিকার।

author photo
- Wednesday, February 13, 2019
advertise here

শিখ ধর্মে নারী অবস্থান ও মর্যাদা।

বিখ্যাত মধ্য যুগীয় চিশতী সুফী বাবা ফরিদ উদ্দিন গঞ্জ-ই-শক্কর হিন্দু, মুসলমান ও শিখ সকলের কাছেই সমান। তিনি কবিতা রচনা করতেন তাই গঞ্জ-ই-শক্কর নামে পরিচিত। গঞ্জ-ই-শক্কর কথাটির অর্থ হল মিছরির ভান্ডার। পাঞ্জাবে তার কাব্যর দ্বারা গুরুনানক গভীরভাবে প্রভাবিত হয় এবং শিখদের পবিত্র গ্রন্থ গ্রন্থসাহেবেও বাবা ফরিদের কাব্য


অন্তর্ভুক্ত করা হয়। বাবা ফরিদের কাব্য নারী প্রসঙ্গ ধরা পড়ে। বাবা ফরিদের কাব্য যে নারীকণ্ঠ আছে তা নতুনত্বের দাবী করে না বরং প্রাচীন ভারতীয় ঐতিহ্যর সঙ্গে মিল আছে। এখানে প্রেমময় ভক্তি প্রকাশ পাচ্ছে আদর্শ স্ত্রীর মাধ্যমে যাকে সহাগণ বলা হয়েছে। এখানে ঈশ্বর রূপ স্বামী সকল ক্ষমতা ও কর্তৃত্বের অধিকারী। এখানে প্রেক্ষময় মিলন স্বামীর মর্জির উপর নির্ভরশীল। তার কাব্য গ্রন্থে পাঞ্জাবে শিখ ধর্মের নারীর অবস্থান বুঝতে সাহায্য করে।



অষ্টম থেকে দ্বাদশ শতকের মধ্যে উত্তর ভারতে সামাজিক রক্ষণশীলতা বৃদ্ধি পায় যা সমাজে নারীর অবস্থা আরও শোচনীয় করে তোলে। মুসলিম ধর্মীয় আইন ধর্ম তথা বিশ্বাসের ক্ষেত্রে নারী পুরুষের বিভেদ করে না। কিন্তু এই আইন হিন্দু সমাজের ক্ষেত্রে প্রজ্যয ছিল না। এই পটভূমিতে গুরু নানকের আবির্ভাব ঘটে যিনি শিখ ধর্মমতের প্রবক্তা। সমাজে যারা মহিলাদের হীন চোখে দেখত তাদের সমালোচনা করে গুরু নানক প্রশ্ন করেন : "যাঁরা মহাপুরুষদের জন্মদান করেন তাদের কেন হীন বলা হবে?" (আদি গ্রন্থ, রাগ আম আ, পৃ: ৪৭৩) সেই যুগে যে সমস্ত যোগী একদিকে নিজেদের ব্রহ্ম চারি বলত আরেক দিকে লালসার দৃষ্টিতে মহিলাদের দেখত তাদের তিনি কঠোর সমালোচনা করেন। শিখ ধর্ম ব্রহ্মচর্যের কথা বলে না। স্বাভাবিক বিবাহিত জীবন শিখ ধর্মে ছিল। নানকের মতে বিবাহ মানবিক দুর্বলতার পরিচয় বহন করে না বরং সুস্থ বৈবাহিক জীবন আধ্যাতিক উন্নতির সোপন। আদিগ্রন্থে উল্লেখ আছে যে বিবাহ কেবল দৈহিক মিলন নয়। আধ্যাতিক মিলনও বটে। শিখ একেশ্বরবাদ বিবাহিত নর-নারীর দুই আত্তার মিলনের কথা বলে। নানকের উপদেশ এক পুরুষের সঙ্গে এক নারীর সম্পর্কের কথা বলা হয়েছে। বিভিন্ন নারী বা একাধিক স্ত্রী গ্রহণকে ব্যভিচারকে তিনি নিন্দা করেন। নানক বলেন আনুগত্য দুই তরফেই থাকা প্রয়জন অর্থাৎ সুস্থ দাম্পত্য জীবনে নারী-পুরুষ উভয়ই পরস্পরের প্রতি আনুগত্য প্রদর্শন করবে। এইভাবে নারীর মর্যাদা স্থাপনে গুরু নানক প্রয়াস করেন। পরিবারকে সমাজের একটি একক হিসাবে দেখা হয়েছে শিখ ধর্মে এবং বলা হয়েছে যে পরিবারের সদস্যদের নৈতিক ও জাগতিক উন্নতির ক্ষেত্রে স্বামী-স্ত্রী উভয়ের সমান দায়িত্ব নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে। নানক মহিলাদের শাস্ত্র পাঠে উৎসাহিত করেছেন এবং প্রার্থনা সভায় পুরুষের সমান অধিকার নিয়ে অংশগ্রহণ করার কথা বলেছেন।




সতীদাহ ও বিধবা বিবাহ নিয়ে গুরু নানক কিছু বলেননি। তবে পরবর্তী শিখ গুরুগণ শিশুকন্যা হত্যা ও সতীদাহ প্রথাকে কঠোর সমালোচনা করেন। তৃতীয় শিখ গুরু অমর দাস বলেছেন: "প্রকৃত সতি হলেন সেই নারী যিনি স্বামীর মৃত্যুর পর সৎ ও পবিত্র জীবন যাপন করেন। প্রকৃত সতী স্বামীর জ্বলন্ত চিতায় ঝাঁপিয়ে পড়েন না..." (আদি গ্রন্থ, রাগ সূহি, সুনিতা পুরি কর্তৃক উদ্ধৃত)। শিখ ধর্মে বিধবা বিবাহে অনুমোদন আছে অবশ্য বিধবাদের যদি তাতে সম্মতি থাকে। অর্থাৎ তাত্ত্বিকভাবে হিন্দু বিধবার তুলনায় শিখ বিধবা অধিক স্বাধীনতা ভোগ করত। গুরু অমর দাসের অন্য একটি কৃতিত্ব হল, তিনি যোগ্য শিখ মহিলাদের ধর্মপ্রচার কর্যেও নিয়োগের অনুমতি দেন এবং সাবেকি ধর্মীয় ও সামাজিক সীমাবদ্ধতা থেকে মহিলাদের যুক্ত করার কথা ভাবেন। শিখ ধর্মশাস্ত্রে নারী পুরুষের সমতার কথা বলা হয়েছে। গুরু নানক এই সমতার উপর গুরত্ব দিলেও মনে রাখা দরকার যে সেই যুগে নারী স্বাধীনতা বলে যা বোঝাত তা বর্তমান যুগের স্বাধীনতার ধারণার থেকে পৃথক। নানকের চেতনায় আদর্শ নারীর যে ভাবমূর্তি তার সঙ্গে গতানুগতিক সমাজে নারীর ভাবমূর্তির মৌলিক পার্থক্য নেই। নারী যদি রুপে, গুণে অসামান্য হলেও তবু তার কাছে বিনম্রতা এবং স্বামী তথা পরিবারের প্রতি শর্তহীন আনুগত্য প্রত্যাশা করা হয়েছে। তবু মনে রাখতে হবে যে মধ্য যুগের পটভূমিতে নানক নারীকে আধ্যাতিক ও পার্থিব ক্ষেত্রে যে মর্যাদা দিয়েছেন তা উপেক্ষা করার মত নয়। হিন্দু সমাজে যখন নারীকে সমস্ত পাপের উৎস হিসেবে দেখা হত, সেই পরিস্থিতে নানক কর্তৃক নারীকে মর্যাদা দানের মধ্য দিয়ে একটি সুন্দর সমাজ জীবনে অন্তর্ভুক্ত করার প্রয়াস যথেষ্ট প্রশংসার দাবী রাখে।

সহায়ক গ্রন্থাবলী:

1. Sunita Puri, Advent of Sikh Religion, A Socio-political Perspective, New Delhi, 1993.
2. Gail Minault edited, The Extended Family; Woman and Political Participation In India and Pakistan, Delhi, 1981.

ট্যাগ: বৌদ্ধ ধর্মে নারীর অধিকার। ইসলাম ধর্মে নারীর অধিকার। ইসলাম ও অন্যান্য ধর্মে নারীর অবস্থান।
Advertisement advertise here