PayPal

হরপ্পা সভ্যতার অবদান

author photo
- Wednesday, August 22, 2018

সিন্ধু সভ্যতার অবদান

1500-1400 খ্রিস্টাব্দের পরে হরপ্পা সভ্যতা হ্রাস পেয়েছিল। কিন্তু সিন্ধু সভ্যতার পতনের সঙ্গে সঙ্গে হরপ্পা সভ্যতার সব শেষ হয়ে যায় নি। পরবর্তীকালে, ভারতীয় সভ্যতার শিল্পে, স্থাপত্য, ভাস্কর্য, সমাজ ও ধর্মীয় জীবনের উপর তার গভীর প্রভাব ফেলে। হরপ্পা সভ্যতা ভারতের প্রাচীনতম সভ্যতা। এর শহর সভ্যতা, সড়ক, শহর পরিকল্পনা সমসাময়িক বিশ্বের বিস্ময়কর ছিল।
ভারতীয় সংস্কৃতিতে হরপ্পা সভ্যতার অবদান
(১) ড. পুসালকার বলেন যে, সিন্ধু সভ্যতার পরবর্তীকালে ছাপ দেওয়া মুদ্রা সিন্ধু সভ্যতাকালের ছাপ দেওয়া সিলের অনুকরণে তৈরি হয়। প্রাচীন ভারতীয় মুদ্রার ছাচ ও কাঠামোর জন্য ভারতবাসী সিন্ধু সভ্যতার কাছে ঋণী। মাপ ও ওজনের জন্য ভারতের মানুষ সিন্ধু সভ্যতার কাছে ঋণী।

(২) হিন্দুধর্ম মূর্তিপূজা, প্রতীক উপাসনা, শিব ও লিঙ্গপুজা, বলিদান প্রথা, বৃশের প্রতি ভক্তি, প্রকৃতিপুজা, বৃক্ষপূজা, পশুপূজা, মাত্তৃপুজা, শস্যফলন পূজা প্রভূতি হরপ্পা সভ্যতার অবদান।

(৩) মহেঞ্জোদারোর ও হরপ্পার মৃৎপাত্র এবং টেরাকোটার আকার, কাঠামোর এবং অলংকরণ খ্রিস্ট জন্মের কয়েক শতাব্দী পূর্বে পাঞ্জাব ও উত্তর পশ্চিম সীমান্তের টেরাকোটা ও মৃৎপাত্র পাওয়া যায়।

(৪) মহেঞ্জোদারোর বিরাট স্নানাগার, পোড়া ইটের তৈরি অট্টালিকা, স্তম্ভযুক্ত বড়ো হলঘর, জল ব্যবস্থাপনা এবং ম্যানহোল সিস্টেমের বাজার হরপ্পা যুগে ব্যবহার করা হয়েছিল, এছাড়া স্থাপত্য শিল্প প্রাচীন ভারতীয় স্থাপত্যর গৌরবময় নিদর্শন।

(৫) সিন্ধু সভ্যতায় ব্যবহৃত তামা রূপা, ব্রোঞ্জ ও সোনা প্রভূতি ধাতুর তৈরি বিভিন্ন শিল্প সৃষ্টি পরবর্তী ভারতীয় হিন্দু শিল্পীরীতিকে প্রভাবিত করেছে।

(৬) সামাজিক জীবনের বৈশিষ্ট্যগুলি যথা, দৈনন্দিন জীবনধারা, প্রসাধন সামগ্রী, খাদ্য সামগ্রী (ধান, গম, যব, বার্লি, ছোলা, মাছ, মাংস ও নানা ধরনের তৈলবীজ) প্রভূতি পরবর্তীকালের জীবনধারার উপর বিশেষ প্রভাব বিস্তার করেছিল।

(৭) মৃৎশিল্পীর চক্র, মাটির পাত্রে চিত্রাঙ্কন, পোড়া মাটির তৈরি খেলনা প্রভূতি অনেক বৈশিষ্ট্য পরবর্তীকালের সভ্যতায় দেখা যায়। হাতির দাঁতের উপর শিল্পকাজ সিন্ধু সভ্যতার অবদান।

তাই আমরা বলতে পারি যে সিন্ধু সভ্যতা বা হরপ্পা সভ্যতা ধ্বংস হয়নি। এটি মহান সভ্যতার সাথে ভারতের মহান সভ্যতার অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে।